Dainik Shiksha

এইচএসসি পরীক্ষা ২০২২-এর ফল বোর্ড চ্যালেঞ্জের নিয়মাবলী | HSC 2023 Board Challenge

গত ০৮ ফেব্রুয়ারী ২০২৩ তারিখে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে মোট পাসের হার ৮৫.৯৫ শতাংশ। এবারের ফলাফলে মোট জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। এর মধ্যে ছাত্র ৮০ হাজার ৫৬১ জন ছাত্র আর জিপিএ ৫ পাওয়া ছাত্রীর সংখ্যা ৯৫ হাজার ৭২১ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষা ২০২২ এ পরীক্ষায় অংশগ্রহণকারীরর সংখ্যা ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন এর মধ্যে  উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন।

গত বছর (২০২১) জিপিএ ৫ এর সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯। ফলে গত বছরের তুলনায় এ বছর জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ১২ হাজার ৮৮৭ জন।

নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। সিলেট বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৪০ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন। বরিশাল বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৫ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ৩৮৬ জন শিক্ষার্থী।

HSC 2023 Board Challenge date

এইচএসসি পরীক্ষা ২০২২-এর ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন শুরু হবে ০৯ ফেব্রুয়ারী ২০২৩ থেকে। যা আগামী ১৫ ফেব্রুয়ারী ২০২৩ তারিখ পর্যন্ত চলবে। উল্লেখ্য, প্রতি বিষয়ের জন্য আবেদন ফি ৩০০/-( তিন শত) টাকা।

এইচএসসি পরীক্ষা ২০২২-এর ফল পুনঃনিরীক্ষণের নিয়মাবলী

শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে পুন:নিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC <Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উদাহরণ: ঢাকা বোর্ডের কোন পরীক্ষার্থীর রোল নম্বর 123456 এবং পদার্থ বিষয়ে পরীক্ষার্থী আবেদন করতে চাইলেঃ
Message অপশনে RSC DHA 123456 174 লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা একটি PIN প্রদান করা হবে। এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC<Space> Yes <Space> PIN <Space> Contact Number (যে কোন মোবাইল অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উল্লেখ্য, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের (যে সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে বিষয়ের ১ম পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে।

যেমনঃ ঢাকা বোর্ডের কোন পরীক্ষার্থীর পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে
RSC < Space > DHA <Space> Roll Number <Space> 174,176 লিখতে হবে।

  • প্রতি বিষয়ের জন্য আবেদন ফি ৩০০/- (তিনশত) টাকা ।
  • দ্বিপত্র বিশিষ্ট বিষয়ের ১ম পত্রের আবেদন করতে হবে। ১ম পত্রের আবেদন করলে ২য় পত্রের আবেদনও বিবেচিত হবে। এক্ষেত্রে ২ পত্রের জন্য ৩০০/- (তিনশত) টাকা ফি প্রযোজ্য হবে।
  • ম্যানুয়াল কোন আবেদন গ্রহণ করা হবে না।
    hsc result 2021 by sms

১৫ ফেব্রুয়ারী ২০২৩ তারিখ পর্যন্ত চলমান এই কার্যক্রমের পর উত্তরপত্র পুনরায় মূল্যায়ন করে পুনয়ার ফলাফল প্রকাশ করা হবে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker