Government JobJob CircularPrivate Job

বেকার তরুণদের বিনামূল্যে সরকারি প্রশিক্ষণ – আবেদন যেভাবে

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন Accelerating and Strengthening Skills for Economic Transformation (ASSET) প্রকল্পের কার্যক্রম জুলাই, ২০২১ খ্রি. হতে ডিসেম্বর, ২০২৬ খ্রি. মেয়াদে চলমান। সারা দেশের বিভাগ ও জেলাভিত্তিক মোট ৮৬টি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), বিটাক এবং নেকটার-এর মাধ্যমে প্রশিক্ষণ বাস্তবায়ন করা হচ্ছে।
প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশের ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিতদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা।
ASSET প্রকল্পের আওতায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (NSDA) অথবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (BTEB) কর্তৃক অনুমোদিত কম্পিটেন্সি স্ট্যান্ডার্ড অনুযায়ী সরকারি প্রতিষ্ঠানে ৪ মাস/৩৬০ ঘন্টা মেয়াদী যুগোপযোগী উচ্চ চাহিদা আছে এমন সংক্ষিপ্ত কোর্সের মাধ্যমে ২ লক্ষাধিক প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

যোগ্যতা:

এনএসডিএ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদিত আইসিটি, নির্মাণ, ইলেট্রিক্যাল, গার্মেন্টস, ড্রাইভিংসহ কারিগরি ট্রেডে বা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে আইটিবিষয়ক কোর্সগুলোতে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকতে হবে এসএসসি বা সমমান পাস। অন্যান্য ট্রেড কোর্সভেদে ন্যূনতম যোগ্যতা দরকার হবে অষ্টম বা সমমান পাস। সব ট্রেডের ক্ষেত্রেই বয়স থাকতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

আজকের সকল চাকরির বিজ্ঞপ্তি দেখুন এখানে..

আবেদন:

আবেদন ফরম পূরণ করে পাসপোর্ট আকারের দুই কপি ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং শিক্ষাগত যোগ্যতা সনদের কপিসহ আবেদনপত্র জমা দিতে হবে।

প্রশিক্ষণ ভাতা ও সনদ বিতরন:

সম্পূর্ণ ফ্রি-তে একজন বেকার যুবক ও যুবতী এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। নিয়মিত উপস্থিতি সাপেক্ষে সাধারণ প্রশিক্ষণার্থীগণকে প্রতিমাসে ১৫০০ টাকা এবং নারী, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রশিক্ষণার্থীগণকে প্রতিমাসে ২০০০ টাকা প্রশিক্ষণ ভাতা প্রদান করা হবে। এছাড়াও যাতায়াত ভাতা হিসেবে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে দৈনিক ৮০ টাকা হারে মাসিক সর্বোচ্চ ১৭৬০ টাকা প্রদান করা হবে। প্রশিক্ষণার্থীদের উপস্থিতি Facial Recognition Camera এবং Biometric এর মাধ্যমে নিশ্চিত করা হবে। একজন প্রশিক্ষণার্থী একই কোর্সের উচ্চতর প্রশিক্ষণ নিতে পারবে তবে একাধিক কোর্স বা অকুপেশনে প্রশিক্ষণ নিতে পারবে না। সকল ধরণের সম্মানী ও প্রশিক্ষণ ভাতা ব্যাংকিং চ্যানেলে বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা হবে।

যোগাযোগ বা আবেদন যেখানে করবেন:

প্রশিক্ষণের বিষয়, যোগ্যতা ও ভর্তির দরকারি তথ্য পাওয়া যাবে সংশ্লিষ্ট বিভাগ ও জেলার টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), বিটাক এবং নেকটার কেন্দ্র থেকে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও ভর্তি শাখা থেকে জানা যাবে সব তথ্য। অ্যাসেট প্রকল্প, কারিগরি শিক্ষা অধিদপ্তর, এফ-৪/বি আগারগাঁও, প্রশাসনিক এলাকা, ঢাকা।

Short Information
আবেদন যোগ্যতা SSC পাস
আবেদন ফি লাগবে না
ওয়েবসাইট www.asset-dte.gov.bd
প্রশিক্ষণ ভাতা
১৫০০-২০০০/- (প্রতিমাসে)
যাতায়াত ভাতা ৮০/- (দৈনিক)
লোকেশন পুরো বাংলাদেশ

BITAC Training Course 2024: PDF Download

bitac training course 2024

কেন্দ্র তালিকা:

ঢাকা বিভাগ:

বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), তেজগাঁও, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর টুল অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট, ঢাকাসহ নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ভৈরব, ফরিদপুর, রাজবাড়ী, দোহার, শরীয়তপুর, মাদারীপুরসহ মোট ২০টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।Saptahik Chakrir Khobor Potrika 2024

চট্টগ্রাম বিভাগ:

বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চট্টগ্রাম, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), চট্টগ্রাম এবং চাঁদপুরসহ ব্রাক্ষণবাড়িয়া, নোয়াখালী, কুমিল্লা, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, লক্ষ্মীপুর মোট ১৩টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

রাজশাহী বিভাগ:

রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নাটোরসহ মোট ৯টি স্কুল অ্যান্ড কলেজ, টিটিসি, জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি (নেকটার), বগুড়া এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বগুড়াসহ মোট ১১টি কেন্দ্র।

খুলনা বিভাগ:

বাগেরহাট, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, মেহেরপুর স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), বগুড়াসহ মোট ১২টি কেন্দ্র।

বরিশাল বিভাগ:

পটুয়াখালী, বরিশাল, ভোলা, ঝালকাঠিসহ মোট ছয়টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

সিলেট বিভাগ:

টিটিসি হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজারসহ মোট পাঁচটি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

ময়মনসিংহ বিভাগ:

ময়মনসিংহ, গৌরীপুর, নেত্রকোনা, শেরপুর এবং জামালপুরসহ মোট ছয়টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

রংপুর বিভাগ:

কুড়িগ্রাম, রংপুর, নীলফামারী, পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধাসহ মোট ১৩টি স্কুল অ্যান্ড কলেজ ও টিটিসি।

আজই যোগাযোগ করুন আপনার নিকটস্থ প্রশিক্ষণ প্রতিষ্ঠানে।

Related Articles

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker